৯ ওয়ার্ডে লকডাউন কবে দেওয়া হবে ? চূড়ান্ত হয়নি এখনও। (চসিকের প্রস্তুতি ১৮০ সেচ্ছাসেবককে প্রশিক্ষণ আজ থেকে)

Posted on

করোনাভাইরাস সংক্রমণে রেড জোনে থাকা চট্টগ্রামের বাকি নয়টি ওয়ার্ডে কবে লকডাউন কার্যকর করা হবে তা এখনো চূড়ান্ত হয়নি। তবে যেকোন মুহূর্তে লকডাউন কার্যকরে প্রস্তুতি নিতে শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। এ লক্ষ্যেওয়ার্ডগুলোর ১৮০ জন স্বেচ্ছাসেবককে আজকে রবিবার থেকে প্রশিক্ষণ দেওয়া শুরু করবে সংস্থাটি। সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআরের দু’জন চিকিৎসক প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে যে, গত ১৩ই জুন পর্যন্ত চট্টগ্রামে ও ঢাকা শহরে প্রতি লাখ জনগোষ্ঠীর মধ্যে সর্বশেষ ১৪ দিনে ৬০ জন সংক্রমিত হওয়া এলাকাকে রেড জোন ঘোষনা করেছে করোনা প্রতিরোধে সেন্ট্রাল কমিটি। তালিকায় চট্টগ্রাম শহরের ১০টি ওয়ার্ড আছে। এগুলো হচ্ছে ১০নং উত্তর কাট্টলী, ১৪নং লালখান বাজার, ১৬নং চকবাজার, ২০নং দেওয়ান বাজার, ২১নং জামালখান, ২২নং এনায়েত বাজার, ২৬নং উত্তর হালিশহর, ৩৭ নং উত্তর মধ্যম হালিশহর, ৩৮নং দক্ষিণ মধ্যম হালিশহর এবং ৩৯নং দক্ষিণ হালিশহর।

চট্টগ্রামে চিহ্নিত ১০টি ওয়ার্ডের তালিকা চট্টগ্রাম শহরে করোনা প্রতিরোধে গঠিত ব্যবস্থাপনা কমিটির কাছে প্রেরণ করে কেন্দ্রীয় কমিটি। এর প্রেক্ষিতে গত ১৭ই জুন লকডাউন করা হয় উত্তর কাট্টলী ওয়ার্ডকে। অবশ্য ১৬ই জুন চট্টগ্রামের সিভিল সার্জন ওয়ার্ডটিকে আনুষ্ঠানিকভাবে প্রজ্ঞাপন জারি করে রেড জোন ঘোষণা করা হয়েছিল। আর তাই আজ থেকে কিছু ভলান্টিয়ারকে ট্রেনিং দেওয়ার সিদ্ধান্ত নেন ব্যনস্থাপনা কমিটির সদস্য ও চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা। আইইডিসিআরের দু’জন চিকিৎসক তাদের ট্রেনিং দেবেন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments