সরকার প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছর মেয়াদি করার সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত মঙ্গলবার এ প্রস্তাব অনুমোদন করেছেন। প্রাথমিক ও গণস্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

এখন দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে পাঁচ বছরের বেশি বয়সী শিশুরা প্রাক প্রাথমিকে এক বছর পড়াশোনা করে। এরপর প্রথম শ্রেনীতে উঠে। নতুন সিদ্ধান্তের ফলে চার বছরের বেশি বয়সী (৪+) শিশুরা স্কুলে যাবে। শিক্ষা বিশেষজ্ঞরা এ বিষয়টিকে যুগোপযোগী বলেছেন। তবে তারা মত দিয়েছেন এটা যেন পরীক্ষানির্ভর পড়াশোনা না হয়। খেলার ছলে যেন শিশুদের পড়াশোনার প্রতি আকৃষ্ট করা যায়।

মন্ত্রনালয় সূত্র জানায়, প্রথম দফার আগামী বছর ২ হাজার ৫৮৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ ব্যবস্থা চালু হবে। পরে সূযোগ সুবিধা বাড়িয়ে তিন থেকে চার বছরের মধ্যে সকল শিক্ষা প্রতিষ্ঠানেই এ ব্যবস্থা চালু করা হবে।

জানতে চাইলে গতকাল প্রাথমিক ও গণস্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন এক বিবৃতিতে বলেন, ” মাননীয় প্রধানমন্ত্রী প্রাক-প্রাথমিক শিক্ষা দুই বছর মেয়াদী করতে মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছেন। আগামী বছর থেকেই নতুন এ কার্যক্রম চালু হচ্ছে। আগামী সপ্তাহে সভা করে এটি বাস্তবায়নের কর্মপরিকল্পনা ঠিক করা হবে”।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে