জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং টুল জুম কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে যে তারা এ প্ল্যাটফর্মটিকে আরও নিরাপদ করতে সব ব্যবহারকারীর জন্যই এন্ড-টু-এন্ড এনক্রিপশন প্রযুক্তি আনবে। গত মাসে জুমের পক্ষ থেকে বলা হয়, কেবল অর্থ খরচকারী গ্রাহকেরা তাদের এন্ড-টু-এন্ড এনক্রিপশন নিরাপত্তা ফিচারটি পাবেন।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এরিক ইউয়ান বলেন, চলতি মাসের শুরুতেই গত প্রান্তিকের আয় ঘোষণার সময়েও অর্থ খরচকারী গ্রাহকদের নিরাপত্তা ফিচার দেওয়ার কথা বলেছিলেন। এবার প্রতিষ্ঠানটি তাদের আগের অবস্থান থেকে সরে এসে সব গ্রাহকের জন্যই বিনা মূল্যে নিরাপত্তা ফিচার নিশ্চিত করার কথা জানিয়েছে।

এক ব্লগ পোস্টে ইউয়ান বর্তমান অবস্থান ব্যাখ্যা করে বলেন, গত মাসে জুম যখন এন্ড–টু–এন্ড এনক্রিপশন নকশার খসড়া উন্মুক্ত করে, তখন তারা বেশ কিছু অংশীদারের সঙ্গে আলোচনা করেছিল। তাদের মতামত ও প্রতিক্রিয়া জানার পয় তারা নতুন ফিচার বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছেন।

ব্লগ পোস্টে ইউয়ান বলেন, ‘আনন্দের সঙ্গে জানাতে চাই যে আমরা একটি পথ চিহ্নিত করেছি, যা আমাদের ব্যবহারকারীর গোপনীয়তার অধিকার এবং আমাদের প্ল্যাটফর্মের ব্যবহারকারীদের সুরক্ষার বৈধ অধিকারের মধ্যে সামঞ্জস্য রক্ষা করতে পারবে। এর মাধ্যমে আমরা বিশ্বের সব গ্রাহককেই উন্নত এনক্রিপশন ফিচার বিনা মূল্য দিতে পারব এবং একই সঙ্গে এর অপব্যবহার ঠেকাতে পারব।’

আগামী মাসেই এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারটির বিটা সংস্করণ ছাড়া হতে পারে বলে জানিয়েছে জুম। ফিচারটি চালু হলে প্রত্যেকটি কলের ক্ষেত্রে অ্যাকাউন্ট অ্যাডমিনরা অ্যাকাউন্ট ও গ্রুপ পর্যায়ে এটি চালু বা বন্ধ করতে পারবেন। তবে সুবিধাটি ডিফল্ট আকারে থাকবে না। এনক্রিপশন চালু করতে একবার অন্তত ফোন ভেরিফিকেশন প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে