চলে গেলেন বিলবো ব্যাগিনস

Posted on

ব্রিটিশ চলচ্চিত্র ও মঞ্চাভিনেতা স্যার ইয়ান হোম মারা গেছেন। ‘দ্য লর্ড অব দ্য রিংস’ চলচ্চিত্র সিরিজের চারটি ছবিতে ‘বিলবো ব্যাগিনস’ চরিত্রে অভিনয় করে সাড়া জাগান তিনি। আজ শুক্রবার ৮৮ বছর বয়সে তিনি মারা যান।

দ্য গার্ডিয়ান পত্রিকা প্রতিবেদনে বলছে, স্যার ইয়ানের এজেন্ট আজ এক বার্তায় ইয়ানের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। তিনি একটি হাসপাতালে মারা যান। পার্কিনসনস রোগে ভুগছিলেন বলে জানা গেছে।

১৯৩১ সালের ১২ সেপ্টেম্বর ব্রিটেনে জন্ম নেওয়া এই অভিনেতা জনপ্রিয় কিংবা তথাকথিত ‘নায়ক’ ছিলেন না। আজীবন ছিলেন চরিত্রাভিনেতা। তাই তো বেঁচে থাকতে লস অ্যাঞ্জেলেস টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমি দুবার একই চরিত্রে অভিনয় করি না। কারণ, আমি তথাকথিত সিনেমা তারকা নই। তাই দর্শকেরাও আমাকে একই চরিত্রে দেখতে চায় না।’

রিডলি স্কট ও উডি অ্যালেনের মতো তারকা নির্মাতাদের সঙ্গে কাজ করেছেন ইয়ান। অস্কারে মনোনীত হয়েছিলেন ‘চ্যারিয়টস অব ফায়ার’ ছবিতে একজন অ্যাথলেটিকস প্রশিক্ষকের ভূমিকায় অভিনয় করে। পেয়েছিলেন বাফটা পুরস্কারও।
চলচ্চিত্র ছাড়াও ইয়ান হোম মিনি সিরিজ ও মঞ্চে দাপটের সঙ্গে অভিনয় করেছেন। দ্য রয়্যাল শেক্‌সপিয়ার কোম্পানির সদস্য এই অভিনেতা ঘরে তুলেছেন টনি ও অলিভিয়ের পুরস্কার।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments