চবিতে আবারো অজগরের সন্ধান

Posted on

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে পাঁচ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। পর্যবেক্ষণ শেষে পরবর্তীতে সাপটিকে বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদসংলগ্ন পাহাড়ের গভীর জঙ্গলে অবমুক্ত করা হয়।

আজ শুক্রবার(২৫ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কলা ঝুপড়ির পাশ থেকে সাপটি উদ্ধার করে চবি স্নেক রেস্কিউ টিম। ধারণা করা হচ্ছে খাবারের খোঁজে সাপটি লোকালয়ে এসে পড়েছিল৷

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী ও চবি স্নেক রেস্কিউ টিমের প্রধান রফিকুল ইসলাম বলেন, “বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রিফাত আমাকে খবর দিলে আমরা কলার ঝুপড়িতে এসে সাপটিকে দড়ি দিয়ে বাঁধা অবস্থায় পাই। ঝুপড়ির দোকানের একটি ছেলে সাপটিকে দেখে দড়ি দিয়ে বেঁধে নিয়ে আসে। আমরা সাপটিক উদ্ধার করেছি। পরে জীববিজ্ঞান অনুষদসংলগ্ন জঙ্গলে সাপটি অবমুক্ত করা হয়েছে।”

তিনি আরও বলেন, “সাপটি বার্মিজ পাইথন (Python bivittatus)। এটি পাঁচ ফুট লম্বা এবং এর ওজন প্রায় তিন কেজির মতো। অজগর সাপ অবিষধর সাপ। খাবারের সন্ধানে এরা মাঝেমধ্যে লোকালয়ে চলে আসে। মানুষ বিরক্ত না করলে এরা কোনো ক্ষতি করে না।”

উল্লেখ্য, এর আগে গত বছরের ২৮ ডিসেম্বর চবির সমাজবিজ্ঞান গবেষণা ইন্সটিটিউটে এসে আটকা পড়ে ১২ ফুট দীর্ঘ ও ১৮ কেজি ওজনের বিশালাকৃতির একটি অজগর সাপ। পরে সাপটিকে উদ্ধার করে বিশ্ববিদ্যালয়ের অদূরে একটি পাহাড়ে ছেড়ে দেওয়া হয়।

এছাড়া গত ১২ ফেব্রুয়ারি উত্তর ক্যাম্পাস থেকে ১০ ফুট লম্বা একটি রাজ গোখরা উদ্ধার করা হয়।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments